সোমবার , ২৩ জানুয়ারি ২০২৩ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

হিটার না হলেও চলবে, জেনে নিন ঠাণ্ডায় এয়ার কন্ডিশনার চালিয়ে ঘর গরম করার উপায়

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ২৩, ২০২৩ ৬:০০ অপরাহ্ণ


এই বছর দিল্লিতে ১০ বছরের রেকর্ড ভেঙেছে শীত। ঠাণ্ডা থেকে বাঁচতে মানুষ নানা উপায় অবলম্বন করছে। কেউ আগুন জ্বালিয়ে নিচ্ছেন, আবার কেউ কেউ কম্বল ছেড়েই বেরিয়ে আসতে চাইছেন না। নিজেদের ঘর গরম রাখার জন্য মানুষ ব্যাপক ভাবে রুম হিটার ব্যবহার করছেন। এর প্রমাণ হল খোদ দিল্লিতেই শীতের মরশুমে বিদ্যুতের ব্যবহার বহুগুণ বেড়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে, একটি সাধারণ প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সকলের মনে। এয়ার কন্ডিশনার (এসি), যা গ্রীষ্মে তাপমাত্রা কমিয়ে আনে, তা কি শীতকালেও বিস্ময়কর ভাবে গরম করতে পারে? ৩০ ডিগ্রিতে এসি চালু করলে কি ঘর গরম হবে? কারণ ঘরের ভিতরের তাপমাত্রা এখন মাত্র ৩ বা ৪ ডিগ্রি।

এই পর্যন্ত পড়েই অনেকে ভুরু কুঁচকাতে পারেন। তাঁদের উদ্দেশ্যে সবিনয় নিবেদন- পুরোটা না পড়ে পেজ থেকে বেরিয়ে গেলে বৈজ্ঞানিক তথ্যই জানা হবে না। কীভাবে এয়ার কন্ডিশনার ঘর ঠান্ডা করে, সেই প্রক্রিয়া মধ্যেই লুকিয়ে আছে রহস্য। সেটুকু পরিষ্কার হয়ে গেলেই বুঝে নিতে আর অসুবিধা থাকবে না যে কীভাবে এয়ার কন্ডিশনার দিয়ে এই শীতে রুম হিটারের বদলে ঘর গরম রাখা যায়।

আরও পড়ুন: টাকা লেনদেনে ইউপিআই ব্যবহার করেন? এই ভুলগুলি করছেন না তো? জেনে নিন, নয়তো লোকসান!

তাই সকলের অবগতির জন্য আজ আমরা এই বিষয়ে বিস্তারিত জানাতে চলেছি। আসলে, নর্মাল এসি ঘর ঠান্ডা করার জন্য তৈরি করা হয়, ঘর গরম করার জন্য নয়। এসি গরম বাতাস শোষণ করে এবং এর ভিতরে ইনস্টল করা রেফ্রিজারেন্ট এবং কয়েল দিয়ে প্রক্রিয়াকরণের পরে ঠান্ডা বাতাস নিক্ষেপ করে, যা ঘরের পরিবেশকে শীতল করে। সাধারণ এসি রুম গরম করতে পারে না, কারণ তারা শুধুমাত্র ঘরের তাপমাত্রা কমিয়ে আনতে পারে। তখনই ঘর গরম হতে পারে, যদি কেউ হট অ্যান্ড কোল্ড এসি চালান, যা উভয় ঋতুতে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

এটি আরও সহজ উপায়ে বোঝানো যাক। ধরা যাক, কারও ঘরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং তিনি তাঁর ঘরের এসি ২৫ ডিগ্রি সেলসিয়াসে সেট করেছেন। এক্ষেত্রে সেই এসির কম্প্রেসার কাজ শুরু করবে এবং ঘর থেকে গরম বাতাস বের করে দেবে। এই কারণে, ঘরের তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করবে এবং একবার এটি ২৫ ডিগ্রিতে পৌঁছলে, থার্মোস্ট্যাটের সাহায্যে কম্প্রেসার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে শুধু এসি ফ্যানই কাজ করবে। তারপর তাপমাত্রা ২৫ ডিগ্রির উপরে উঠলে কম্প্রেসার এটিকে ২৫ ডিগ্রিতে নামিয়ে আনার প্রক্রিয়া শুরু করবে।

আরও পড়ুন – ব্রাইটনেস ভলিউম ফুল রেখে স্মার্টফোন দেখেন? অজান্তেই বিস্ফোরণের সম্ভাবনা ডেকে আনছেন

এসি হয়ে যাবে টেবিল ফ্যান –

এবার আমরা যদি শীতের কথা বলি, তাহলে ধরা যাক ঘরের তাপমাত্রা ১২ ডিগ্রি এবং ঘরের এসি ৩০ ডিগ্রিতে সেট করা হয়েছে। তাহলে এমন পরিস্থিতিতে এসি কম্প্রেসার চালু হবে না এবং কেবল এসি ফ্যানটি কাজ করবে। এর কারণ হল ঘরের তাপমাত্রা ইতিমধ্যে ৩০ ডিগ্রির নিচে। এখন এটি ঠিক টেবিল ফ্যানের মতো কাজ করবে। এমন পরিস্থিতিতে, সেই ঘর গরম হওয়ার পরিবর্তে ঠান্ডা অনুভব করতে শুরু করবে। অর্থাৎ হিটিং পাম্প ছাড়া এসি ঘরকে গরম করতে পারে না।

হট অ্যান্ড কোল্ড এসি –

যদি শীতকালে এসির উষ্ণ বাতাস উপভোগ করতে চান কেউ, তবে এর জন্য তাঁকে হট অ্যান্ড কোল্ড এসি কিনতে হবে। এই এসি শীত ও গ্রীষ্ম উভয় ঋতুতেই কাজ করে। এটি উভয় ঋতুতে ব্যবহার করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। হট অ্যান্ড কোল্ড এসি এসির ক্ষমতা ১.৫ টন। এই সময়ে বাজারে অনেক ভাল হট অ্যান্ড কোল্ড এসি এসি পাওয়া যায়। এগুলোর দাম ৩৫ থেকে ৪৫ হাজারের মধ্যে। কেউ যদি হট এবং কোল্ড এসি কেনার পরিকল্পনা করে থাকেন, তবে নিচের দুই মডেল দেখা যায়-

LG 3 Star Hot and Cold Inverter Split AC –

এলজির এই হট অ্যান্ড কোল্ড ইনভার্টার স্প্লিট এসি অনেক স্মার্ট ফিচার দিয়ে সজ্জিত। এটি গ্রীষ্ম ও শীত উভয় মরশুমেই ব্যবহার করা যায়। এটির ক্ষমতা ১.৫ টন। এটি হট এবং কোল্ড এসি ডুয়াল রোটারি মোটর সহ পাওয়া যায় এবং এর দাম ৪৩,৭৫০ টাকা।

Lloyd 3 Star Hot and Cold Inverter Split AC –

লয়েডের হট অ্যান্ড কোল্ড ইনভার্টার স্প্লিট এসিও একটি ভাল বিকল্প। এই এসি ১০ ধাপের ইনভার্টার প্রযুক্তিতে সজ্জিত। এর এসি ইউনিটে কপার কয়েল কনডেন্সার ব্যবহার করা হয়েছে। এর দাম ৩৯,০০০ টাকা।

Published by:Ananya Chakraborty

First published:

Tags: Air Conditioner, Room Heater, Winter



Source link

সর্বশেষ - খেলাধুলা