মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

১০০ Mbps গতি থাকা সত্ত্বেও কেন ১০০ MB-র ফাইল এক সেকেন্ডে ডাউনলোড হয় না, জেনে নিন আসল সত্য! what does mbps mean in internet speed – News18 Bangla

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ৮, ২০২৩ ১:৩৩ পূর্বাহ্ণ


এই পৃথিবীর সমস্ত বস্তু পরিমাপের নির্দিষ্ট একক রয়েছে। দেশ থেকে দেশান্তরে তার কিছু পরিবর্তন হতে পারে। যেমন ভারতে মানুষের ওজন কিলোগ্রামে মাপা হয়। যদিও অন্য অনেক দেশে পাউন্ডে। কিন্তু সারা বিশ্বে একই পরিমাপ ব্যবহার করা হয় ডেটা-র ক্ষেত্রে।

যখনই আমরা কোনও ডেটা প্ল্যান কিনতে যাই, তখন দাম, ডেটা লিমিটের সঙ্গে দেখে নেওয়া হয় স্পিড লিমিটও। গতি যত বেশি, ডেটা প্ল্যান তত বেশি ব্যয়বহুল। ডেটার গতি Mbps-এ পরিমাপ করা হয়। এক্ষেত্রে যদি কেউ ভাবেন যে এর অর্থ হল প্রতি সেকেন্ডে কত মেগা বাইট, তা বলা হচ্ছে, তাহলে তিনি ভুল বুঝছেন।

Mbps-এর অর্থ তাহলে কী?

খুব ভাল করে লক্ষ্য করলে দেখা যাবে ওই ডেটা প্যাকে লেখা থাকে Mbps। কোথাও Mbps লেখা থাকে না। এইটুকু নজর করলেই অনেকটা ধোঁয়াশা কেটে যেতে পারে। MB-র অর্থ মেগাবাইট। আর MB-র অর্থ মেগাবিট। একটি বাইটে থাকে ৮ বিট।

১ MB-তে থাকে ৮ MB। এই কারণে যখন একটি ১০০ MB ফাইল ডাউনলোড করার চেষ্টা করা হয় ১০০ Mbps গতিতে, তখন কোনও ভাবেই সেটিকে এক সেকেন্ডে ডাউনলোড করা যায় না। তবে, অঙ্কের হিসেবে যে সময় লাগার কথা সাধারণত পরিস্থিতিতে ফাইলটি ডাউনলোড বা আপলোড করতে তার থেকে কিছুটা বেশি সময় লাগেই।

কেন এমন হয়?

আসলে ডেটার স্পিড নির্ভর করে আদর্শ পরিস্থিতির উপর। ধরা যাক, কোনও ব্যক্তি ১০০ Mbps ডেটার একটি প্ল্যান নিয়েছেন। এটি হল ডেটার সর্বোচ্চ গতি। সেক্ষত্রে যদিও কারও বাড়িতে শুধুমাত্র একটি ডিভাইসে ব্যবহার করা হয় ওই ডেটা, তাহলে ওই ব্যক্তি ৮০-৯০ Mbps স্পিড পেতেই পারেন। এমনকী কখনও ১০০Mbps-এর ‘ফুল স্পিড’ও পাওয়া যেতে পারে। যদিও পরিষেবা প্রদানকারীর সংস্থার নেটওয়ার্কে সমস্যা দেখা দিলে ওই ব্যবহারকারীর ইন্টারনেটের গতি প্রভাবিত হতে পারে।

তবে ইন্টারনেটের সঙ্গে যত বেশি ডিভাইস সংযুক্ত থাকবে, ইন্টারনেটের গতি তত কম হবে। যদি ১০০ Mbps প্ল্যানে একটি স্মার্ট টিভি, একটি ল্যাপটপ এবং দু’তিনটি ফোন সংযুক্ত থাকে, তাহলে টিভি এবং ল্যাপটপে আপলোড এবং ডাউনলোডের গতি কমে প্রায় ৪০ Mbps-এ দাঁড়াতে পারে। ১০০ Mbps ফুল স্পিড কোনও ডিভাইসেই পাওয়া যাবে। তাই উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট ব্যবহার করার প্রয়োজন হলে, একটি ডিভাইসে সংযোগ রেখে অন্যগুলি বিচ্ছিন্ন করাই ভাল।

আরও পড়ুন- ‘কোনও টাকাই ধার নিইনি’, ২৫ কোটির গুজব রটতেই মুখ খুলে সাফ জানালেন সামান্থা

আরও পড়ুন- ‘৫০ শতাংশ বিয়ের পরিণতি ডিভোর্স’, একথা কেন বললেন মিমি, এই ভয়েই কি বিয়ে করছেন না?

কোনও ডিভাইসে ইন্টারনেটের গতি কত তা কী ভাবে জানা যাবে!

Ookla-র মাধ্যমে Speedtest দিয়ে ইন্টারনেটের গতি পরীক্ষা করা যেতে পারে। নিজের ইন্টারনেট ব্রাউজার থেকে speedtest.net-এ যেতে হবে। যে পেজটি খুলবে তার সামনে GO বাটন দেখাবে। এতে ক্লিক করলে ওয়েবসাইটটি প্রথমে ডাউনলোডের স্পিড পরীক্ষা করবে। তারপর আপলোড করবে এবং জানিয়ে দেবে ওই ব্যবহারকারীর ডিভাইসে কী পরিমাণ গতি রয়েছে!

Published by:Riya Das

First published:



Source link

সর্বশেষ - খেলাধুলা