শনিবার , ৭ আগস্ট ২০২১ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

২০২০-২১ অর্থবছরে এলটিইউ’র রাজস্ব আয় ২৪ হাজার ১৩৮ কোটি টাকা

প্রতিবেদক
bdnewstimes
আগস্ট ৭, ২০২১ ৫:১৭ অপরাহ্ণ


image 5958 1628326988

ইউনাইটেড নিউজ ডেস্ক:: সদ্য বিদায়ী ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) ২৪ হাজার ১৩৮ কোটি টাকার আয়কর আদায় করেছে। এর আগে এলটিইউর সাময়িক হিসাবে কর আদায়ের পরিমাণ দেখানো হয়েছিল ২৪ হাজার ১১ কোটি টাকা।

কোভিড অতিমারির মধ্যে এলটিইউর কর আহরণ পরিস্থিতি যথেষ্ট সন্তোষজনক। বিগত ৫ বছর পর এবার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা যেমন অর্জিত হয়েছে পাশাপাশি প্রায় ১৬ শতাংশ প্রবৃদ্ধিও এসেছে। ২০২০-২১ অর্থবছরে এলটিইউর সংশোধিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ছিল ২৪ হাজার কোটি টাকা, এর বিপরীতে আয় হয়েছে ২৪ হাজার ১৩৮ কোটি টাকা। আর ২০১৯-২০ অর্থবছরের এলটিইউর রাজস্ব আয় ছিল ২০ হাজার ৮৩৮ কোটি টাকা।

এলটিইউর কমিশনার ইকবাল হোসেন বাসস’কে বলেন, ‘করোনা সংকটে ব্যবসা-বাণিজ্য শ্লথ ছিল। এই বিবেচনায় আমরা কাউকে জরিমানা করেনি কিংবা কোন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব বন্ধ রাখেনি। বরং মোটিভেশনাল কার্যক্রমের মাধ্যমে করদাতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করেছি। তারাও আমাদের সহযোগিতা করেছে।’

তিনি বলেন, করদাতাদের সঙ্গে আমরা নিবিড় সম্পর্ক রাখার পাশাপাশি কর ফাঁকি রোধে অত্যন্ত সতর্ক থেকেছি। সব মিলিয়ে কর আহরণের লক্ষ্য অর্জন করা গেছে বলে তিনি মন্তব্য করেন।

কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যবসা সচল রেখে রাষ্ট্রীয় কোষাগারে করের টাকা জমা দেওয়ায় এলটিইউর অধীন করদাতাদের ধন্যবাদ জানান কমিশনার।

প্রসঙ্গত, দেশের বড় বড় ব্যবসাপ্রতিষ্ঠান ও বড় ব্যবসায়ীরা এলটিইউতে আয়কর জমা দেন। বর্তমানে তাদের অধীনে ব্যাংক-বীমা,উৎপাদন, গণমাধ্যম, মোবাইল ফোন অপারেটর এবং ওষুধ খাতসহ মোট ২৮১টি কোম্পানি আছে। এসব কোম্পানির ৯৮৭ জন পরিচালকও এলটিইউতে বার্ষিক আয়কর বিবরণী জমা দিয়ে ব্যক্তিগত আয়কর পরিশোধ করেন।

Print Friendly, PDF & Email



Source link

সর্বশেষ - খেলাধুলা