মঙ্গলবার , ১ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. তরুণ উদ্যোক্তা
  8. ধর্ম
  9. নারী ও শিশু
  10. প্রবাস সংবাদ
  11. প্রযুক্তি
  12. প্রেস বিজ্ঞপ্তি
  13. বহি বিশ্ব
  14. বাংলাদেশ
  15. বিনোদন

৪০তম বিসিএসে ১৯২৯ জনকে নিয়োগ, বাদ ৩৪

প্রতিবেদক
bdnewstimes
নভেম্বর ১, ২০২২ ৮:০০ অপরাহ্ণ


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ৪০তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস)-এর চূড়ান্ত ফলাফলের গেজেট প্রকাশ হয়েছে। এতে উত্তীর্ণদের মধ্য থেকে ১ হাজার ৯২৯ জনকে বিসিএসের বিভিন্ন ক্যাডার পদে নিয়োগ দিয়েছে সরকার।

এর আগে চলতি বছরের ৩০ মার্চ চূড়ান্ত ফল প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি)। এতে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হয়েছিল। সেই অনুযায়ী চূড়ান্ত নিয়োগে এসে বাদ পড়লেন ৩৪ জন। তবে সঠিক কি কারণে ৩৪ জন বাদ পড়েছে তা উল্লেখ করা হয়নি নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনে।

মঙ্গলবার (১ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালায়ের নবনিয়োগ শাখার সিনিয়র সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ গেজেট প্রকাশ করা হয়। এতে ১৯২৯ জনকে ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়েছে।

বাদ পড়া প্রার্থীদের ধারণা, পুলিশ ভেরিফিকিশনের পর তাদের বাদ দেওয়া হয়েছে। স্বাস্থ্য পরীক্ষায়ও কোনো রকম সমস্যা হয়নি। একমাত্র সমস্যা হতে পারে পুলিশ ভেরিফিকিশনে। তবে ভেরিফিকেশনে কি সমস্যা তুলে ধরা হয়েছে তা জানতে পারেননি প্রার্থীরা।

প্রার্থীদের আগামী ৪ ডিসেম্বর সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক নির্দেশিত/পদায়িত কার্যালয়ে যোগদানের জন্য অনুরোধ করা হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়, জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুসারে ননতুন নিয়োগ পাওয়া প্রার্থীদের বেতন হবে ২২০০০-৫৩০৬০ টাকা।

এতে বলা হয়, প্রার্থীদের লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র অথবা সরকার কর্তৃক নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বুনিয়াদি প্রশিক্ষণ নিতে হবে। তাকে দুই বছর শিক্ষানবিশ হিসেবে কাজ করতে হবে।

এর আগে ৪০তম বিসিএসের চূড়ান্ত প্রজ্ঞাপন জারির জন্য সংশ্লিষ্ট প্রজ্ঞাপনটির কাগজপত্র রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দফতরে পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এটি প্রজ্ঞাপন আকারে প্রকাশ হয়।

চার বছরের বেশি সময় আগে ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশি যাচাইয়ের (ভেরিফিকেশন) সব প্রতিবেদন পেতে দেরি হওয়ায় প্রজ্ঞাপন প্রকাশে দেরি হয়েছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর পিএসসি ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। সেখানে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়ার কথা বলা হয়। ওই বিসিএসে আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী।

২০১৯ সালের ৩ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে পরীক্ষা দেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। ওই বছরের ২৫ জুলাই প্রকাশিত ফলাফলে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ প্রার্থী।

২০২০ সালের জানুয়ারিতে লিখিত পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ফেব্রুয়ারিতে। তখন দেশে করোনা মহামারি শুরু হলে লিখিত পরীক্ষা খাতা মূল্যায়নসহ অন্যান্য কার্যক্রমেও বিঘ্ন ঘটে। এরপর প্রায় এক বছর পিছিয়ে গত বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

দেশে নতুন করে করোনা সংক্রমণের প্রাদুর্ভাব বাড়ায় একে একে পাঁচবার মৌখিক পরীক্ষার সময়সূচি পরিবর্তন করে পিএসসি। চলতি বছরের ৩০ মার্চ চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১ হাজার ৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের সুপারিশ করে পিএসসি।

সারাবাংলা/ইউজে/এনইউ





Source link

সর্বশেষ - খেলাধুলা

আপনার জন্য নির্বাচিত
instagram 1

expands-remix-feature-to-all-videos-and-not-just-reels | এবার রিলস ছাড়াও ইনস্টাগ্রামের সব ভিডিও-য় ব্যবহার করা যাবে রিমিক্স ফিচার – News18 Bangla

Ullapara Thana

উল্লাপাড়ায় স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি কামারখন্দ থেকে গ্রেফতার – Corporate Sangbad

wm titumir college

‘খোলামত’ অনুষ্ঠানে শিক্ষার্থীদের মুখোমুখি ছাত্রনেতারা

PicsArt 05 05 11.22.41

চুরির অভিযোগে শিশুকে সরকারি অফিস রুমে বেঁধে রেখে নির্যাতন

jio main

Jio Independence Day plan offers 2.5GB daily data for 365 days: Know details

evaly protest manobbondhon ecommerce ecommerce barta

ইভালি সিইও রাসেলের মুক্তির দাবিতে গ্রাহকদের গণস্বাক্ষর ও মানববন্ধন পালন

1624373971 untitled design 2021 06 22t202858.108

‘Not a Political Event, Discussed Common Issues’, Opposition Says After Meet at Sharad Pawar’s House

smart tv

বাজেট স্মার্ট টিভির পরিকল্পনা? কেনার আগে এই বিষয়গুলো মাথায় রাখা দরকার – News18 Bangla

wm Khalid mahmud chowdhury

মৃতপ্রায় বিএসসি এখন লাভজনক: নৌ প্রতিমন্ত্রী

wm Kajir deuri 1

পুলিশ-বিএনপির সংঘর্ষে রণক্ষেত্র কাজির দেউড়ি