শুক্রবার , ১ এপ্রিল ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ইউক্রেনের ২ জেনারেলকে বরখাস্ত

প্রতিবেদক
bdnewstimes
এপ্রিল ১, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সেনাবাহিনীর চলমান হামলা মধ্যেই নিজদের দুইজন জেনারেলকে বরখাস্ত করেছে ইউক্রেন। বিশ্বাসঘাতকতার অভিযোগে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর আলজাজিরা।

বরখাস্ত হওয়া দুই জেনারেল হলেন- আন্দ্রেই নাউমভ এবং সের্হি ক্রিভোরুচকো। তারা দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের জ্যেষ্ঠ সদস্য ছিলেন বলে জানিয়েছে ইউক্রেনের সংবাদমাধ্যম।

দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি বলেন, ‘এই দুই উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা তাদের জন্মভূমি কোথায় তা নির্ধারণ করতে পারেননি। যারা দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা এবং ইউক্রেনের জনগণের প্রতি আনুগত্য প্রদর্শন করে নেওয়া সামরিক শপথ লঙ্ঘন করেন। তাদের অবশ্যই উচ্চ সামরিক পদ থেকে বরখাস্ত করা হবে।’

এদিকে ইউক্রেনের পর্ব অঞ্চল ডনবাসে রাশিয়ার সেনাবাহিনী শক্তিশালী হামলার পরিকল্পনা করেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি। এজন্য রুশ সেনাবাহিনী তাদের শক্তি বৃদ্ধি করছে বলেও উল্লেখ করেন তিনি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। এর পরপরই রাশিয়ার উপর ব্যাপক অর্থনৈতিক ও রাজনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে পশ্চিমা দেশগুলো। তবে ইউক্রেন ন্যাটো সদস্য না হওয়ায় সরাসরি যুদ্ধে জড়ায়নি কোনো পক্ষ। যদিও ইউক্রেনে বিভিন্ন ধরনের অস্ত্র দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো মিত্ররা।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা