বৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

কাজাখস্তানে ১২ জনের অধিক বিক্ষোভকারী নিহত

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ৬, ২০২২ ৩:৪৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

কাজাখস্তানে চলমার আন্দোলনে ১২ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। দেশটির অন্যতম প্রধান শহর আলমাটিতে এই নিহতের ঘটনা ঘটেছে। খবর বিবিসি।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) আলমাটি শহরের পুলিশের মুখপাত্র সালতানাত আজিরবেক জানান, বিক্ষোভকারীরা শহরের পুলিশ স্টেশনগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে এ হতাহতের ঘটনা ঘটে। এই বিক্ষোভে এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর আটজন সদস্য নিহত হয়েছে।

বৃহস্পতিবার তিনটি প্রশাসনিক ভবনে ‘সন্ত্রাসবিরোধী’ অভিযান অব্যাহত থাকায় শহরের বাসিন্দাদের সাময়িকভাবে বাড়িতে থাকার আহ্বানও জানিয়েছেন সালতানাত আজিরবেক।

আরও পড়ুন: স্থিতিশীলতা রক্ষায় রুশ সেনাবাহিনী মোতায়েন করবে কাজাখস্তান

তিনি আরও বলেন, বিক্ষোভকারীরা শহরে পুলিশের ভবনে আক্রমণ করার চেষ্টা করে। এ সময় ১২ জনের অধিক হামলাকারীকে ‘নির্মূল’ করা হয়েছিল। তারা অস্ত্র চুরি করেছে বলে দাবি করেন তিনি।

কাজাখস্তানে চলামান এই আন্দোললে এখন পর্যন্ত প্রায় ১ হাজার মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে ৪০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে ৬২ জনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউ) চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর আগে কাজাখস্তানে স্থিতিশীলতা রক্ষার জন্য রাশিয়ার সামারিক বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। দেশটিতে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে চলমান আন্দোলনে সরকার পতনের পর এই আহ্বান জানান তিনি।

সারাদেশ বিক্ষোভ বাড়ার সঙ্গে সঙ্গে দুই দেশের মধ্যকার যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও) কাছে সমর্থনের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট কাসিম। তিনি বলেন, বিদেশি সন্ত্রাসীদের সহায়তায় সারাদেশে এই অস্থিরতা সৃষ্টি করা হয়েছে।

এর আগে কাজাখস্তানে এলপি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ করে সাধারণ মানুষ। পরে বিভিন্ন রাজনৈতিক দল আন্দোলনে যুক্ত হওয়ার কারণে তা দ্রুতই বৃহৎকার ধারণ করেছে বলে অভিযোগ রয়েছে। এর ফলে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভের কাছে নিজের ও সরকারের পদত্যাগ পত্র জমা দেন তিনি। পরে উপপ্রধানমন্ত্রী আলী খান ইসমাইলভ অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার এলপি গ্যাসের ওপর থেকে সেই প্রাইস ক্যাপ তুলে নিয়েছিলে সরকার। ফলে এলপি গ্যাসের দাম একদিনে ব্যাপক বেড়ে যায়। এর প্রতিবাদে মঙ্গলবার থেকেই প্রতিবাদ শুরু হয়। পরদিন বুধবার প্রতিবাদ সহিংস রূপ নেয়।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা