বুধবার , ১৯ জানুয়ারি ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ফাইভজি চালুর জেরে যুক্তরাষ্ট্রে বহু ফ্লাইট বাতিল

প্রতিবেদক
bdnewstimes
জানুয়ারি ১৯, ২০২২ ৩:৫৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে ফাইভজি পরিষেবা চালু হচ্ছে আজ বুধবার (১৯ জানুয়ারি) থেকে। নতুন এ তরঙ্গদৈর্ঘ্য দেশটির বিমানবন্দর এলাকায় চালু হলে বিমান চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন এয়ারলাইন্সগুলোর সংগঠন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেটর। সরকারকে এ ব্যাপারে চিঠিও পাঠিয়েছে তারা। এদিকে জাপান, ভারত ও সংযুক্ত আরব আমিরাতের কয়েকটি এয়ারলাইন ফাইভজি জটিলতার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বিমানবন্দরে ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে।

বুধবার আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স, ভারতের এয়ার ইন্ডিয়া ও জাপানের নিপ্পন এয়ারওয়েজ ও জাপান এয়ারলাইন্স যুক্তরাষ্ট্রের ফাইভজি পরিষেবার জটিলতা উল্লেখ করে সেদেশে বিমান চলাচল সীমিত করেছে। এসব এয়ারলাইন্স নিউইয়র্ক, নিউ জার্সি, সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলস, শিকাগো, হুস্টন ও সিয়াটেলসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। নিপ্পন এয়ারওয়েজ জানিয়েছে, তাদের বোয়িং ৭৮৭ বিমানগুলো ফাইভজি তরঙ্গদৈর্ঘ্যের মধ্যে কাজ করলেও বোয়িং ৭৭৭ বিমানগুলো তা পারবে না। ফলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে না। একই জটিলতা অন্যান্য এয়ারলাইনগুলোও উল্লেখ করেছে।

সংযুক্ত আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স জানিয়েছে, বুধবার থেকে যুক্তরাষ্ট্রের নয়টি বিমানবন্দরে ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমানবন্দরগুলো হলো—বোস্টন, শিকাগোর ও’হারে, ডালাস ফোর্ট ওর্থ, হুস্টনের জর্জ বুশ ইন্টারকন্টিনেন্টাল, মিয়ামি, নেওয়ার্ক, অরলান্ডো, সান ফ্রান্সিসকো ও সিয়াটল। তবে এমিরেটস জানিয়েছে, নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর, লস অ্যাঞ্জেলস বিমানবন্দর ও ওয়াশিংটনের ডুলেস বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বন্ধ করা হবে না।

উল্লেখ্য যে, বুধবার থেকে যুক্তরাষ্ট্রে সি ব্যান্ড ফাইভজি পরিষেবা শুরু করছে মোবাইল পরিষেবা সংস্থা এটি অ্যান্ড টি এবং ভ্যারিজন। নতুন এই তরঙ্গদৈর্ঘ্যের কারণে অবতরণের সময় উড়োজাহাজের যন্ত্রাংশ বিকল বা বিভ্রান্ত হতে পারে বলে আশঙ্কা জানিয়েছে বিমানসংস্থাগুলো। নতুন তরঙ্গদৈর্ঘ্যের ফাইভজি পরিষেবা নিয়ে আশঙ্কা প্রকাশ করে যুক্তরাষ্ট্রের বিমানসংস্থাগুলো জানিয়েছে, সারাদেশে ফাইভজি পরিষেবা চালু করলেও বিমানবন্দরের আশেপাশের এলাকায় তা যেন এখনই চালু করা না হয়। বিমানবন্দরে ফাইভজি চালু করার আগে অন্যান্য প্রযুক্তিগত আধুনিকায়নের প্রয়োজন বলে জানিয়েছে তারা। এসব বিষয় উল্লেখ করে সেদেশের পরিবহণসচিবকে এ ব্যাপারে চিঠি দিয়েছে বিমানসংস্থাগুলোর প্রধান নির্বাহীরা।

মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেটর জানিয়েছে, দেশের ৮৮টি বিমানবন্দরের মধ্যে ৪৮টির ক্ষেত্রে ফাইভজির প্রভাব পড়বে। বিশেষ করে অবতরণের সময় বিমানের উচ্চতা মাপার জন্য ব্যবহৃত যন্ত্র বিভ্রান্ত তথ্য দিতে পারে। এতে দুর্ঘটনা ঘটার আশঙ্কা আছে। ফলে গোটা মার্কিন বিমান পরিষেবা মুখ থুবড়ে পড়তে পারে।

সারাবাংলা/আইই





Source link

সর্বশেষ - খেলাধুলা