বুধবার , ৮ জুন ২০২২ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. ক্যারিয়ার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. তরুণ উদ্যোক্তা
  7. ধর্ম
  8. নারী ও শিশু
  9. প্রবাস সংবাদ
  10. প্রযুক্তি
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. বহি বিশ্ব
  13. বাংলাদেশ
  14. বিনোদন
  15. মতামত

ইরানে একদিনে ১২ বেলুচ বন্দির ফাঁসি

প্রতিবেদক
bdnewstimes
জুন ৮, ২০২২ ১০:৩১ পূর্বাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক

ইরানের দক্ষিণ-পূর্বের একটি কারাগারে ১২ জন বন্দির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দেশটিতে মৃত্যুদণ্ডের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে গতকাল মঙ্গলবার (৭ জুন) এ তথ্য জানিয়েছে একটি মানবাধিকার সংস্থা। খবর এনডিটিভি।

নরওয়ে-ভিত্তিক ইরানের মানবাধিকার সংস্থা (আইএইচআর) জানিয়েছে, আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তের কাছে সিস্তান-বেলুচেস্তান প্রদেশের জাহেদানের প্রধান কারাগারে গত সোমবার সকালে তাদের ফাঁসি দেওয়া হয়। এর মধ্যে ১১ জন পুরুষ ও একজন নারী রয়েছে। তাদের বিরুদ্ধে মাদক বা হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছিল।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা বেলুচ অঞ্চলের জাতিগতভাবে সংখ্যালঘু। তারা ইরানে প্রভাবশালী শিয়া মতবাদের পরিবর্তে ইসলামের সুন্নি ধারাকে মেনে চলত বলে সংস্থাটি জানিয়েছে।

ফাঁসি দেওয়া ১২ জনের মধ্যে ছয়জনকে মাদক সংক্রান্ত অভিযোগে এবং অপর ছয়জনকে হত্যার দায়ে এই সাজা দেওয়া হয়েছে। তাদের ফাঁসি দেওয়ার খবর দেশটির কোনো সংবাদমাধ্যমে প্রকাশ পায়নি। এমনি কি ইরানের কর্মকর্তারাও তা নিশ্চিত করেছেন না বলে জানিয়েছে আইএইচআর।

ইরানের জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের মৃত্যুদণ্ড দেওয়ার বিষয়ে অ্যাক্টিভিস্টরা দীর্ঘদিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন। বিশেষ করে উত্তর-পশ্চিমে কুর্দি, দক্ষিণ-পশ্চিমে আরব এবং দক্ষিণ-পূর্বে বেলুচরা এর শিকার হচ্ছেন বলেও অভিযোগ করেন তারা।

সারাবাংলা/এনএস





Source link

সর্বশেষ - খেলাধুলা